রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ নভেম্বর ২০২১

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের নিকট ২১ নভেম্বর ১৯৯৩ ইং সালে হস্তান্তরিত হয়।

এ বিভাগটি পরিষদে হস্তান্তরের পর হতে পল্লী ও পৌর এলাকায় পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশনের কাজ করে আসছে। এই বিভাগ ২ টি উপবিভাগ ও ১০টি উপজেলার সমন্বয়ে গঠিত।

উপ-বিভাগ ০২ টির হচ্ছে

রাঙ্গামাটি সদর উপ-বিভাগ এবং অপরটি কাপ্তাই উপ-বিভাগ।

রাঙ্গামাটি সদর উপ-বিভাগে ০৭ টি উপজেলা যেমন- রাঙ্গামাটি সদর, বরকল, জুরাছড়ি, কাউখালি, বাঘাইছড়ি, নানিয়াচর ও লংগদু এবং কাপ্তাই উপ-বিভাগ ০৩ টি উপজেলা যেমন- কাপ্তাই, রাজস্থলী ও বিলাইছড়ি উপজেলা।

কার্যাবলী

বিশেষ গ্রামীণ পানি সরবরাহ প্রকল্প, জিওবি ইউনিসেফ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে থোক বরাদ্দ, জাতীয় স্যানিটেশন কার্যক্রমের আওতায় রিংওয়েল স্থাপন, গভীর নলকূপ স্থাপন, অগভীর নলকূপ স্থাপন, রিংওয়েল সংস্কার, শোধনাগার নির্মাণ, পাইপ লাইন স্থাপন, বিভাগীয় জনবল দ্বারা ল্যাট্রিন সেট উৎপাদন, জিএসএস স্থাপন প্রভৃতি জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের কাজ।

পল্লী এলাকার জনসাধারণের মাঝে পানি সরবরাহের ব্যবস্থা হিসেবে রিংওয়েল ও বিভিন্ন প্রকারের নলকূপ স্থাপন, বৃষ্টির পানি সংরক্ষণ ও প্রাকৃতিক ঝরণা উন্নয়নের মাধ্যমে পানি সরবরাহ করা হয়ে থাকে এবং পৌর এলাকার জনসাধারণের মধ্যে কাপ্তাই হ্রদের পানি আহরণ করে ০৩ টি পানি শোধনাগারের মাধ্যমে যথাক্রমে- তবলছড়ি ২২.৫ লক্ষ গ্যালন, বনরূপাস্থ অফিস চত্বরে ৪০.৫ লক্ষ গ্যালনসহ ২ টিতে সর্বমোট ব্যয় ৬৩.০০ লক্ষ লিটার দৈনিক পানি সরবরাহের ব্যবস্থা করা হয়।

নিরাপদ পানি সরবরাহের কাজ সমূহের মধ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের থোক বরাদ্দ, জিওবি-৫, ত্বরান্বিত ও উন্নয়ন প্রকল্প, পৌরবস্তির প্রকল্প ও জিওবি ইউনিসেফ প্রকল্পের আওতায় উক্ত পানি সরবরাহের কাজ বাস্তবায়ন করা হয়ে থাকে। তবে জিওবি ইউনিসেফ প্রকল্পের কাজ ১ম ১০০ টি কেন্দ্রের ০৩টি উপজেলায় সীমাবদ্ধ যথাক্রমে রাঙ্গামাটি সদর, বাঘাইছড়ি ও রাজস্থলী জেলায় ইতিপূর্বে ২০০৪-২০০৫ আর্থিক সনে সমাপ্ত হয়েছে। বর্তমানে একই প্রকল্পের ২য় পর্বের আরও ১০০টি পাড়া কেন্দ্রে ৩টি উপজেলা যথাক্রমে লংগদু, জুরাছড়ি ও বিলাইছড়িতে ২০০৬-০৭ আর্থিক সন থেকে শুরু হয়েছে। উক্ত উপজেলাসমূহে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক স্থাপিত পাড়া কেন্দ্রে পর্যায়ক্রমে নিরাপদ পানির উৎস স্থাপন ও প্রাথমিক বিদ্যালয়ের সীমাবদ্ধ এলাকায় বসবাসরত জনগণের স্বাস্থ্য পরিচর্যা ও স্যানিটেশন কাজে সংশ্লিষ্ট বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী স্কুল ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকমন্ডলী দ্বারা বাস্তবায়নের কাজ চলছে।

 

জনবল

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগে সর্বমোট ১৩২ জন কর্মকর্তা/কর্মচারী রয়েছে। তম্নধ্যে কর্মকর্তা ২১ জন এবং কর্মচারী ৯৮ জন।


Share with :

Facebook Facebook