রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ নভেম্বর ২০২১

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি.এ.ডি.সি)

 

(বিএডিসি), তদানিন্তন পূর্ব পাকিস্তান কৃষি কর্পোরেশন নামে কৃষি উন্নয়ন কর্পোরেশন অধ্যাদেশ, ১৯৬১ (ই.পি. অধ্যাদেশ XXXVII, ১৯৬১) এর মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। কর্পোরেশনটি ২০২১ সালের ১৬ অক্টোবর প্রতিষ্ঠার ৬০ তম বর্ষ পূর্ণ করেছে।  সরকারের কৃষি খাতের অন্যান্য উন্নয়ন প্রতিষ্ঠান হতে কার্যক্রমের দিক থেকে ভিন্নতর বিবেচিত হওয়ায় ১৯৭৫ সালে বিএডিসি’কে বাংলাদেশ কৃষি উপকরণ সরবরাহ এবং সেবা কর্পোরেশন (বিএআইএসএসসি) হিসেবে পুন নামকরণ করা হয়। কিন্তু ১৯৭৬ সালে বিএআইএসএসসি এর নাম পুনঃপরিবর্তন করে বিএডিসি নাম পুনর্বহাল করা হয়। কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন একটি সায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে বিএডিসি’র ভিত্তি ঢাকা শহর কেন্দ্রিক হলেও এর সেবায় পরিধি সমগ্র  বাংলাদেশে বিস্তৃত। মাঠ পর্যায়ের অফিস সমূহ উপজেলা পর্যায় পর্যন্ত, এমনকি কোন কোন ক্ষেত্রে আরো প্রত্যন্ত এলাকায় এই অফিসের সুবিস্তৃত নেটওয়ার্ক রয়েছে। রাঙ্গামাটি পার্বত্য জেলায় বিএডিসির ব্যাপক ও বিস্তৃত কার্যক্রম চলমান রয়েছে।

কর্পোরেশনের সাধারণ ও প্রশাসনিক দিকনির্দেশনা এবং অন্যান্য বিষয়াবলী সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা চেয়ারম্যানের নেতৃত্বে পরিচালনাপর্ষদ এর উপর ন্যস্ত। কর্পোরেশনের সাংগঠনিক কাঠামো ৫টি উইং এর সমন্বয়ে গঠিত। এগুলো হলোঃ বীজ ও উদ্দ্যান, ক্ষুদ্রসেচ, সার ব্যবস্থাপনা, অর্থ এবং প্রশাসন। প্রশাসনিক উইং-টি চেয়ারম্যানের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয় এবং অন্যান্য উইংগুলো সংশ্লিষ্ট সদস্য পরিচালকের তত্ত্বাবধানে পরিচালিত হয়। বিএডিসি’র উপর অর্পিত মৌলিক কাজগুলো হচ্ছেঃ কৃষি উপকরণ উৎপাদন, সংগ্রহ (ক্রয়), পরিবহন, সংরক্ষণ এবং বিতরণ ব্যবস্থাপনা টেকসই করা এবং অত্যাবশ্যকীয় কৃষি উপকরণ যেমনঃ বীজ, সার সরবরাহ এবং ভূপরিস্থ ও ভূগর্ভস্থ পানি ব্যবহারের মাধ্যমে কৃষকের জন্য সেচের সুযোগ সৃষ্টি করা। এক গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে ১৯৯৯ সালে (বাংলাদেশ গেজেট ২২ নভেম্বর, ১৯৯৯ সালে প্রকাশিত) কর্পোরেশনটি পুনর্গঠন করা হয় এবং মান্সম্পন্ন বীজ উৎপাদন ও সেচের উপর কিছু নতুন কার্যক্রম গ্রহণ করা হয়।

গত ৮ই নভেম্বর ২০১২ খ্রি, ২৪ শে কার্তিক ১৪১৯ বঙ্গাব্দ তারিখে জেলার বিএডিসির সকল কার্যক্রম ও সম্পদ রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তর করা হয়।

 


Share with :

Facebook Facebook