রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ সেপ্টেম্বর ২০১৮

স্বাস্থ্য বিভাগ

স্বাস্থ্য বিভাগ

স্বাস্থ্য বিভাগ মূলত একটি সেবামূলক সংস্থা। স্বাস্থ্য বিভাগ ১৯৯০ খ্রিষ্টাব্দে ১লা জুলাই এ পরিষদের ব্যবস্থাপনায় ও নিয়ন্ত্রণে ন্যস্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগ কতৃর্ক স্বাস্থ্য সেবা কার্যক্রম মূলত দুইটি পন্থায় পরিচালিত হয়ে আসছে।

ক) প্রতিরোধ মূলক এবং

খ) নিরাময় মূলক।

পন্থা দুটি প্রশাসনিকভাবে নিবিড় এবং একটি অন্যটির পরিপুরকও বটে।

প্রতিরোধ মূলক কার্যক্রমঃ

প্রতিরোধ মূলক স্বাস্থ্যসেবা উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড ভিত্তিক যথাক্রমে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার প্রত্যক্ষ তত্বাবধানে পরিচালিত হয়।

১) সুস্বাস্থ্য গঠন, বর্ধন ও রক্ষণের অন্য আচার- আচরণ এবং দৃষ্টিভঙ্গি পরিবর্তনপূর্বক সুস্বাস্থ্য অভ্যাস গঠনসহ রোগ প্রতিরোধ ও প্রতিকারকল্পে সমাজের সর্বস্তরের লকের সঙ্গে যোগাযোগ করা বা স্বাস্থ্য শিক্ষা প্রদান।

২) মা ও শিশু সহ সকলের অপুষ্টিজনিত রোগ প্রতিরোধ ও নিরাময়ের ক্ষেত্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল, রক্তস্বল্পতা পূরণে লৌহজাত বড়ি ( আয়রন ট্যাবলেট) বিতরণসহ সুষম খাদ্য ও তাহার কার্যকারিতা এবং মাতৃদুগ্ধ পানে উৎসাহিত করা।

৩) স্বাস্থ্য উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়নে হালনাগাদ মৌলিক তথ্য সংগ্রহ ও সংরক্ষণ।

৪) নিউমোনিয়া বা শিশুদের শ্বাসতন্ত্রের সংক্রমণে এবং ডায়রিয়া, ধনুষ্টংকার, হাম , যক্ষ্মা, হুপিংকাশি ও পোলিও রোগে শিশু ও মাতৃ মৃত্যু রোধকল্পে বাড়ী ও মহল্লা ভিত্তিক স্বাস্থ্য সেবা দান এবং সাফল্যজনক টিকাদান কার্যক্রম।

৫) ম্যালেরিয়া নিরাময় ক্ষেত্রে বাড়ী ভিত্তিক ত্বরিৎ রোগ নির্ণয় ও দ্রুত চিকিৎসা প্রদান। মারাত্নক ও জটিল ম্যালেরিয়া রোগীকে হাসপাতালে প্রেরণ এবং ম্যালেরিয়া প্রতিরোধকল্পে কীটনাশক ঔষধে মশারী চুবানো ও তা ব্যবহার করার জন্য জনগণকে উদ্বুদ্ধ করা।

৬) যৌন ও অন্যান্য সামাজিক ব্যাধি রোধকল্পে জনগণকে সচেতন করা।

৭) বর্তমানে সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মতে মা ও শিশু সহ সবর্স্তরের জনগণকে প্রজনন স্বাস্থ্য সেবা সহ প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান। এ লক্ষ্যে প্রতি ৬ হাজার লোকের জন্য ১ (এক) টি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

৮) খাদ্য, পানীয় দ্রব্যের গুণগতমান রক্ষা তথা খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে আইনানুগ ব্যবস্থা গ্রহণে সহায়তা এবং নিরাপদ পানি ও পানীয় দ্রব্য সম্পর্কে তথ্য প্রদান।

নিরাময়মূলক কার্যক্রমঃ-

১) মাঠ পর্যায়ে প্রত্যেকটি ওয়ার্ডের ৮ (আট)টি নির্বাচিত অস্থায়ী টিকাদান কেন্দ্রে টিকাদান সহ ডায়রিয়া, ম্যালেরিয়া, শিশুর শ্বাসতন্ত্রের সংক্রমণের চিকিৎসা প্রদান এবং মারাত্নক রোগীকে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে প্রেরণ।

২) ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে আগত রোগীকে বহিঃ বিভাগীয় স্বাস্থ্য সেবাদান এবং মারাত্নক রোগীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ।

৩) উপজেলা পর্যায়ে স্বাস্থ্য এবং জেলা পর্যায়ে জেলা সদর হাসপাতালে আন্তঃ বহি বিভাগীয় উন্নততর চিকিৎসা সেবাদান এবং প্রয়োজনে বিশেষ বিশেষ হাসপাতালে প্রেরণ।

৪) শেষোক্ত দুটি প্রতিষ্ঠানে চিকিসার ক্ষেত্রে পরীক্ষা- নিরীক্ষা, পথ্য ও প্রায় সব প্রয়োজনীয় ঔষধ সরবরাহসহ প্রতিরোধ ক্ষেত্রে করনীয় বিষয়ে শিক্ষাদান ব্যবস্থা করা হয়।


জনবলঃ

ক্রমিকনং বিবরণ সংষ্যা
১। প্রথম শ্রেণী ১৭৮ জন
০২। ২য় শ্রেণী ৭৪ জন
০৩। ৩য় ও ৪র্থ  শ্রেণী ৮৯০
  সর্বমোটঃ ১১৪২ জন

 

 

 

 


Share with :

Facebook Facebook